ঢাকা, মঙ্গলবার, ফেব্রুয়ারী ২৫, ২০২০

শিরোনামঃ

size-218*80

size-218*80

size-218*80

কৃষি উন্নয়ন করপোরেশনের দরকার ৫০০ কর্মী

কৃষি উন্নয়ন করপোরেশনের দরকার ৫০০ কর্মী

সহকারী প্রকৌশলী, সংস্থাপন অফিসার, সাধারণ পরিচর্যা অফিসার ও সহকারী হিসাব নিয়ন্ত্রক পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন। বিজ্ঞপ্তিটি পাওয়া যাবে ১১ ডিসেম্বরের ইত্তেফাক ও ১২ ডিসেম্বরের ইংরেজি দৈনিক ডেইলি স্টারে।

উপসহকারী প্রকৌশলী নিয়োগে প্রকাশ করা হয়েছে পৃথক একটি বিজ্ঞপ্তি। নিয়োগ বিজ্ঞপ্তি পাওয়া যাবে ১২ ডিসেম্বরের ইত্তেফাক ও ১৩ ডিসেম্বরের ডেইলি স্টার পত্রিকায়। ১৩ ডিসেম্বরের ইত্তেফাক ও ১৪ ডিসেম্বরের ডেইলি স্টারে প্রকাশিত আরও একটি বিজ্ঞপ্তিতে অফিস সহকারী-কাম-কম্পিউটার অপারেটর নিয়োগের কথা বলা হয়েছে। বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (www.badc.gov.bd) ওয়েবসাইটেও পাওয়া যাবে প্রকাশিত বিজ্ঞপ্তি তিনটি।
আবেদনের যোগ্যতা

বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের নিয়োগ ও কল্যাণ শাখার উপসচিব প্রশান্ত কুমার মণ্ডল জানান, সহকারী প্রকৌশলী পদে আবেদন করতে লাগবে কৃষি, পানিসম্পদ, তড়িত্, যান্ত্রিক অথবা সিভিল প্রকৌশলে দ্বিতীয় শ্রেণির স্নাতক ডিগ্রি। দ্বিতীয় শ্রেণিতে স্নাতকোত্তর হলেই আবেদন করা যাবে সংস্থাপন অফিসার পদে। অগ্রাধিকার দেওয়া হবে কর্মচারী ব্যবস্থাপনায় ডিগ্রিধারীদের। সাধারণ পরিচর্যা অফিসার পদে আবেদনের যোগ্যতা স্নাতকোত্তর। সহকারী হিসাব নিয়ন্ত্রক পদে থাকতে হবে বাণিজ্য অথবা ব্যবসা প্রশাসনে দ্বিতীয় শ্রেণির স্নাতকোত্তর ডিগ্রি।

উপসহকারী প্রকৌশলী পদে আবেদনের যোগ্যতা সিভিল, যান্ত্রিক, তড়িত্, পাওয়ার অথবা সার্ভে প্রকৌশলে ডিপ্লোমা। এইচএসসি হলেই আবেদন করা যাবে অফিস সহকারী-কাম-কম্পিউটার অপারেটর পদে। লাগবে প্রতি মিনিটে ইংরেজিতে কমপক্ষে ৪০ শব্দ ও বাংলায় ২০ শব্দের টাইপিং গতি। ১৪ ডিসেম্বর তারিখে সব পদে বয়সসীমা ১৮ থেকে ৩০ বছর। তবে মুক্তিযোদ্ধা, শহীদ মুক্তিযোদ্ধার সন্তান এবং শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা সর্বোচ্চ ৩২ বছর।
পরীক্ষা পদ্ধতি

প্রশান্ত কুমার মণ্ডল জানান, অনলাইনে পাওয়া সব আবেদন যাচাই-বাছাই শেষে যোগ্যদের ডাকা হবে পরীক্ষার জন্য। বিগত সময়ে বিভিন্ন শ্রেণির কর্মকর্তা, সহকারী প্রকৌশলী, উপসহকারী প্রকৌশলী ও অফিস সহকারী-কাম-কম্পিউটার অপারেটর পদের নিয়োগ পরীক্ষা নেওয়া হয়েছিল সাধারণত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসা প্রশাসন ইনস্টিটিউটের (আইবিএ) মাধ্যমে। আগের নিয়োগ পরীক্ষার আলোকে তিনি জানান, এসব পদে মোট ১০০ নম্বরের এমসিকিউ পদ্ধতির লিখিত এবং মৌখিক পরীক্ষা নেওয়া হয়। এর মধ্যে বিভিন্ন শ্রেণির কর্মকর্তা, সহকারী প্রকৌশলী, উপসহকারী প্রকৌশলী পদে ৮০ নম্বরের লিখিত এবং ২০ নম্বরের মৌখিক এবং অফিস সহকারী-কাম-কম্পিউটার অপারেটর পদে ৬০ নম্বরের লিখিত, ২০ নম্বরের ব্যবহারিক ও ২০ নম্বরের মৌখিক পরীক্ষা নেওয়া হয়।

প্রশান্ত কুমার মণ্ডল জানান, পদ অনুসারে হবে আলাদা প্রশ্নপত্র। সংস্থাপন অফিসার, সাধারণ পরিচর্যা অফিসার পদের লিখিত পরীক্ষায় ৮০ নম্বরের মধ্যে বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞান বিষয়ে ২০ নম্বর করে থাকতে পারে। সহকারী প্রকৌশলী, উপসহকারী প্রকৌশলী ও সহকারী হিসাব নিয়ন্ত্রক পদে বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞান বিষয়ে ১০ নম্বর করে এবং সংশ্লিষ্ট ডিপার্টমেন্টাল বিষয়ে ৪০ নম্বর থাকতে পারে। অফিস সহকারী-কাম-কম্পিউটার অপারেটর পদে ১০০ নম্বরের মধ্যে ৬০ নম্বর এমসিকিউ পরীক্ষা হতে পারে। এর মধ্যে বাংলায় ১৫, ইংরেজিতে ১৫, গণিতে ১৫, সাধারণ জ্ঞান ও কম্পিউটার বিষয়ে ১৫ নম্বর থাকতে পারে। এ পদের লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের হতে পারে ২০ নম্বরের ব্যবহারিক পরীক্ষা এবং ২০ নম্বরের ভাইভা।

পরীক্ষার প্রস্তুতি

বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন শেরপুর জোনের সহকারী প্রকৌশলী শাহ্ কিবরিয়া মাহবুব তন্ময় জানান, সহকারী প্রকৌশলী ও উপসহকারী প্রকৌশলী পদের লিখিত পরীক্ষায় বাংলা, ইংরেজি, গণিত, সাধারণ জ্ঞানের পাশাপাশি প্রকৌশল বিষয়ক প্রশ্ন করা হয়ে থাকে। দুই পদে প্রায় একই ধরনের প্রশ্ন হয়।

বিএডিসি পটুয়াখালীর বাউফলের উপসহকারী প্রকৌশলী লিমন হোসেন জানান, বাংলা বিষয়ে সন্ধি, কারক, এককথায় প্রকাশ, শুদ্ধ করা, যতি চিহ্নের ব্যবহারসহ ব্যাকরণের গুরুত্বপূর্ণ বিষয় এবং সাহিত্য থেকে প্রশ্ন আসে। ইংরেজি বিষয়ে প্রিপজিশন, ইউজ অব ভার্ব, রাইট ফর্ম অব ভার্ব, স্পেলিং কারেকশন, ন্যারেশন, ট্রান্সলেশন থেকে বেশি প্রশ্ন করা হয়। গণিতে পাটীগণিত, বীজগণিত ও জ্যামিতি থেকে শর্ট প্রশ্ন আসে। সংস্থাপন অফিসার ও সাধারণ পরিচর্যা অফিসার পদে ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির বাংলা, ইংরেজি ও গণিত পাঠ্য বই থেকে বেশি প্রশ্ন করা হয়। সঙ্গে সাধারণ জ্ঞানের সাম্প্রতিক সময়ের নানা ঘটনাসহ জাতীয় ও আন্তর্জাতিক ইস্যুগুলোয় ভালো ধারণা রাখতে হবে। সহকারী হিসাব নিয়ন্ত্রক পদে বাংলা, ইংরেজি, গণিত ও হিসাববিজ্ঞানে দখল থাকতে হবে। বিশেষ করে নবম-দশম ও একাদশ-দ্বাদশ শ্রেণির বইগুলো থেকে প্রস্তুতি নিতে হবে।

লিমন হোসেন আরো জানান, প্রকৌশলী পদের পরীক্ষায় ভালো করার জন্য সবচেয়ে বেশি জোর দিতে হবে নিজ বিষয়ের ওপর। ইংরেজিতেও ভালো দখল থাকতে হবে। বিগত বছরের প্রশ্নগুলো দেখলে কাজে দেবে। বিএডিসি শেরপুর অফিসে অফিস সহকারী-কাম-কম্পিউটার অপারেটর পদে কর্মরত মাসুদ মিয়া জানান, এ পদে বাংলা অংশে বাংলা ব্যাকরণ ও সাহিত্য অংশ থেকে প্রশ্ন করা হয়। ইংরেজি বিষয়ে গ্রামার, গণিতে বীজগণিত ও পাটিগণিত এবং সাধারণ জ্ঞানে জাতীয় ও আন্তর্জাতিক বিষয়ে প্রশ্ন করা হয়ে থাকে। পঞ্চম থেকে অষ্টম শ্রেণির পাঠ্য বই থেকে এ পদের প্রশ্ন করা হয়ে থাকে।

বেতন-ভাতা

২০১৫-এর বেতন স্কেল অনুসারে সহকারী প্রকৌশলী, সংস্থাপন অফিসার, সাধারণ পরিচর্যা অফিসার ও সহকারী হিসাব নিয়ন্ত্রক পদে ২২০০০-৫৩০৬০ টাকা স্কেলে, উপসহকারী প্রকৌশলী পদে ১৬০০০-৩৮৬৪০ টাকা স্কেলে এবং অফিস সহকারী-কাম-কম্পিউটার অপারেটর পদে ১১০০০-২৬৫৯০ টাকা স্কেলে বেতন ও অন্যান্য সুযোগ-সুবিধা পাবে।

যোগাযোগ

বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন, কৃষি ভবন, ৪৯-৫১ দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০।

ওয়েবসাইট : www.badc.gov.bd

আবেদন যেভাবে
আবেদন করতে হবে অনলাইনে। বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের ওয়েবসাইটে (http://badc.teletalk.com.bd) অনলাইন আবেদন ফরম পাওয়া যাবে। এরই মধ্যে শুরু হয়ে গেছে আবেদন ফরম পূরণ, জমাদান ও পরীক্ষার ফি জমা দেওয়ার প্রক্রিয়া। ফরম ও পরীক্ষার ফি জমা দেওয়ার শেষ সময় ৩১ ডিসেম্বর সন্ধ্যা ৬টা। অনলাইন আবেদন ফরমে প্রার্থীর স্বাক্ষর (৩০০ বাই ৮০ পিক্সেল) এবং ছবি (৩০০ বাই ৩০০ পিক্সেল) স্ক্যান করে আপলোড করতে হবে। আবেদন সাবমিট করার পর অ্যাপ্লিকেন্ট কপিটি ডাউনলোড বা প্রিন্ট করে সংরক্ষণ করতে হবে। সহকারী প্রকৌশলী, সংস্থাপন অফিসার, সাধারণ পরিচর্যা অফিসার, সহকারী হিসাব নিয়ন্ত্রক ও উপসহকারী প্রকৌশলী পদে ১০০০ টাকা এবং অফিস সহকারী-কাম-কম্পিউটার অপারেটর পদে ফি ৫০০ টাকা। অনলাইনে আবেদনপত্র সাবমিটের সময় থেকে পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে এসএমএসে পরীক্ষার ফি জমা দেওয়া যাবে। যোগ্যদের অনলাইনে পরীক্ষার প্রবেশপত্র ইস্যু করা হবে। প্রবেশপত্র http://badc.teletalk.com.bd I www.badc.gov.bd ওয়েবসাইটে পাওয়া যাবে। প্রবেশপত্র ওয়েবসাইট থেকে প্রিন্ট করে নিতে হবে। এ ছাড়া প্রার্থীর মোবাইল নম্বরে জানিয়ে দেওয়া হবে পরীক্ষার কেন্দ্র, স্থান ও সময়।

size-218*80

size-218*80

size-218*80

size-218*80