ঢাকা, শনিবার, ফেব্রুয়ারী ২২, ২০২০

শিরোনামঃ

size-218*80

size-218*80

size-218*80

নৌবাহিনীতে কমিশন্ড অফিসার পদে নিয়োগ

নৌবাহিনীতে কমিশন্ড অফিসার পদে নিয়োগ

কমিশন্ড অফিসার পদে (২০১৮-বি ডিইও) নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে বাংলাদেশ নৌবাহিনী। অনলাইনে আবেদন করা যাবে ২৩ জানুয়ারি পর্যন্ত।

ইঞ্জিনিয়ারিং ও ইলেকট্রিক্যাল শাখায় স্থায়ীভাবে এবং শিক্ষা শাখায় পাঁচ বছরের জন্য নেওয়া হবে। ইঞ্জিনিয়ারিং ও ইলেকট্রিক্যাল শাখায় শুধু পুরুষ ও শিক্ষা শাখায় পুরুষ ও মহিলা উভয়েই আবেদন করতে পারবে। চূড়ান্ত মনোনয়ন শেষে অ্যাক্টিং সাব-লেফটেন্যান্ট হিসেবে নিয়োগ দেওয়া হবে। বিজ্ঞপ্তিটি পাওয়া যাবে http://bit.ly/2kFmczW এই ঠিকানায়।

আবেদনের যোগ্যতা : ইঞ্জিনিয়ারিং ও ইলেকট্রিক্যাল শাখা পদে আবেদন করতে হলে প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে নেভাল আর্কিটেকচার বা মেকানিক্যাল বা ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক বা সম্মান ডিগ্রিধারী হতে হবে। এসএসসি ও এইচএসসি পরীক্ষায় জিপিএ ৪ এবং স্নাতক/সম্মান পরীক্ষায় ২.৫ (৪ স্কেলে)/দ্বিতীয় শ্রেণি থাকতে হবে। অবিবাহিত হতে হবে। উচ্চশিক্ষা সম্পন্নকারীদের অগ্রাধিকার দেওয়া হবে। শিক্ষা শাখায় আবেদন করার জন্য মনোবিজ্ঞান, গণিত, রসায়ন, ইংরেজি, পদার্থ ও কম্পিউটার সায়েন্স বিষয়ে কমপক্ষে সিজিপিএ ২.৫ (৪ স্কেলে)/দ্বিতীয় শ্রেণিসহ ৪ বছরের সম্মান বা সম্মানসহ মাস্টার্স হতে হবে।

এসএসসি ও এইচএসসি পরীক্ষায় জিপিএ ৪ থাকতে হবে। চাকরির অভিজ্ঞতা থাকলে অগ্রাধিকার দেওয়া হবে। উভয় পদের জন্য বয়স ১ জুলাই ২০১৮ তারিখে অনূর্ধ্ব ৩০ বছর হতে হবে। বাংলাদেশি নাগরিক হতে হবে।

শারীরিক যোগ্যতা : পুরুষ প্রার্থীর উচ্চতা হতে হবে ১৬২.৫ সেমি (৫ ফুট ৪ ইঞ্চি), ওজন ৫০ কেজি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৭৬ সেমি (৩০ ইঞ্চি) ও সম্প্রসারিত অবস্থায় ৮১ সেমি (৩২ ইঞ্চি)। মহিলাদের উচ্চতা হতে হবে ১৫৫ সেমি (৫ ফুট ১ ইঞ্চি), ওজন ৪৬ কেজি। বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৭১ সেমি (২৮ ইঞ্চি) ও সম্প্রসারিত অবস্থায় ৭৬ সেমি (৩০ ইঞ্চি) হতে হবে।

আবেদনের নিয়ম : অনলাইনে আবেদন করার জন্য প্রবেশ করতে হবে www.joinnavy.mil.bd এই ঠিকানায়। নির্দেশনা মেনে আবেদন শেষে অনলাইন ব্যাংকিং বা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমেই আবেদন ফি ৭০০ টাকা জমা দিতে হবে। দেওয়া যাবে ভিসা কার্ড, মাস্টার কার্ড, আমেরিকান এক্সপ্রেস অথবা বিকাশ, রকেট, এমক্যাশ, মাইক্যাশ, ওয়ানক্যাশ, ইজিক্যাশ, কিউক্যাশ, শিওরক্যাশ ও টিবিএমএমের মাধ্যমে। এ ছাড়া যেকোনো ব্যাংক থেকে ‘বিএন রিক্রুটমেন্ট ফান্ড’ ট্রাস্ট ব্যাংকের প্রিন্সিপাল শাখা বরাবর আবেদন ফি পে-অর্ডারের মাধ্যমে জমা দেওয়া যাবে। আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পরেই কল-আপ-লেটার, ফরম কমিশন-১এ ও পার্সোনাল ইনফরমেশন ফরম ডাউনলোড ও প্রিন্ট করে প্রাথমিক সাক্ষাত্কারের সময় অন্য কাগজপত্রের সঙ্গে আনতে হবে। ‘ফরম কমিশন-১এ’-এর সঙ্গে সংযুক্ত করতে হবে সম্প্রতি তোলা পাসপোর্ট সাইজের এক কপি সত্যায়িত রঙিন ছবি, শিক্ষাগত যোগ্যতার সব সনদপত্র ও মার্কশিটের কপি এবং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান/পৌরসভার মেয়র অথবা চেয়ারম্যান/ওয়ার্ড কাউন্সিলরের দেওয়া নাগরিকত্ব সনদপত্র এবং প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তার কাছ থেকে চারিত্রিক সনদপত্র। সরকারি, আধা-সরকারি বা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে চাকরিরত প্রার্থীদের কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে।

মনোনয়ন পদ্ধতি : প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাত্কার অনুষ্ঠিত হবে ৩০, ৩১ জানুয়ারি ও ১ ফেব্রুয়ারি বিএন কলেজ, ঢাকায়। প্রাথমিক অবস্থায় টিকে গেলে লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। লিখিত পরীক্ষা হবে ২ ফেব্রুয়ারি। পরীক্ষা হবে ইংরেজি, সাধারণ জ্ঞান ও বুদ্ধিমত্তার ওপর। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের আইএসএসবি পরীক্ষা ও সাক্ষাত্কার অনুষ্ঠিত হবে আন্তবাহিনী নির্বাচন পর্ষদ, ঢাকা সেনানিবাস, ঢাকায়। নির্বাচিত প্রার্থীদের চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা হবে ঢাকা সেনানিবাসস্থ বিএনএস হাজী মহসীনে। চূড়ান্ত মনোনয়ন দেওয়া হবে নৌবাহিনীর সদর দপ্তরের সাক্ষাত্কারের পর।

বেতন ও সুযোগ-সুবিধা : সরকার নির্ধারিত সুবিধাসহ সশস্ত্রবাহিনীর বেতনক্রম অনুযায়ী বেতন ও ভাতা দেওয়া হবে। কমিশন পাওয়ার পর ইংঞ্জিনিয়ারিং ও ইলেকট্রিক্যাল শাখায় এককালীন ৫৯১৫০ টাকা এবং শিক্ষা শাখায় এককালীন ৪২২৫০ টাকা বিশেষ ভাতা দেওয়া হবে। সঙ্গে সি (আধুনিক যুদ্ধজাহাজ), এয়ার (নেভাল অ্যাভিয়েশন) ও ল্যান্ড (স্পেশাল নেভাল ফোর্স/নৌ কমান্ড) মাধ্যমে আছে কাজের সুযোগ। রয়েছে দেশ-বিদেশে সরকারি খরচে উচ্চতর প্রশিক্ষণ ও জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে যাওয়ার সুযোগ। বাসস্থান, উন্নতমানের চিকিত্সা, শর্তসাপেক্ষে ঢাকা ও অন্যান্য স্থানে ডিওএইচএসে প্লট-প্রাপ্তিসহ আরো অনেক কিছু।

যোগাযোগ : পার্সোনেল সার্ভিসেস পরিদপ্তর, নৌবাহিনী সদর দপ্তর, বনানী, ঢাকা-১২১৩।

ফোন : ৯৮৩৬১৪১-৯ বর্ধিত ২২১৫

হেল্প লাইন : ০১৭৬৯৭০২২১৫

size-218*80

size-218*80

size-218*80

size-218*80