ঢাকা, বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২০, ২০২০

শিরোনামঃ

size-218*80

size-218*80

size-218*80

ঢাবির ‘ঘ’ ইউনিটে ফের পরীক্ষার দাবি, ক্যাম্পাসে বিক্ষোভ-সমাবেশ

ঢাবির ‘ঘ’ ইউনিটে ফের পরীক্ষার দাবি, ক্যাম্পাসে বিক্ষোভ-সমাবেশ

ইউনিভার্সিটি রিপোর্টার : প্রশ্নফাঁসের অভিযোগ ওঠায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের (সমন্বিত) পরীক্ষা ফের নেওয়ার দাবি জানিয়েছে নিপীড়নবিরোধী শিক্ষার্থীরা। এ জন্য তারা ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছেন। ফের পরীক্ষার দাবির পাশাপাশি বিক্ষোভকারীরা ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার সমন্বয়কারী অধ্যাপক ড. সাদেকা হালিমের পদত্যাগ দাবি করেছেন।

সোমবার (১৫ অক্টোবর) নিপীড়নবিরোধী শিক্ষার্থীরা টিএসসিতে সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে সমবেত হয়ে এ কর্মসূচি পালন করেন।

সমাবেশে শিক্ষার্থীরা বিভিন্ন লেখা সংবলিত প্ল্যাকার্ড প্রদর্শন করেন ৷ সেগুলোতে লেখা ছিল  ‘ঘ’ ইউনিটের প্রশ্ন কে দিয়েছে? ,’ঢাবি প্রশ্নফাঁসের সঙ্গে কারা জড়িত? ঘ ইউনিটের পরীক্ষা বাতিল করে পুনরায় নিতে হবে’, ‘ প্রশ্নফাঁসের সঙ্গে জড়িতদের বিচার করতে হবে’, ‘প্রশ্নফাঁসের মূলহোতাদের গ্রেফতার কর’ ইত্যাদি ৷

বিক্ষোভ কর্মসূচিতে আসা ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী আবু রায়হান খান বলেন, ‘পরীক্ষা শুরুর আগেই প্রশ্নফাঁস হয়েছে, যার প্রমাণ সাংবাদিকদের কাছে আছে। কিন্তু প্রশাসন তা তদন্তের আগেই অস্বীকার করেছে। আমরা এই পরীক্ষা বাতিল চাই। পরীক্ষা বাতিল না হলে মেধাবীরা বঞ্চিত হবে।’

ফের পরীক্ষা নেওয়া না হলে নিপীড়নবিরোধী শিক্ষার্থীরা কঠোর কর্মসূচি দেবে বলেও এ সময় জানানো হয়।

গত শুক্রবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঘ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়। কিন্তু পরীক্ষা শুরু হওয়ের ৪৩ মিনিট আগে সকাল ৯টা ১৭ মিনিটে অনেক পরীক্ষার্থীর হোয়াটস অ্যাপ ও মেসেঞ্জারে সাদা কাগজে হাতে লেখা উত্তর সংবলিত প্রশ্নপত্র আসে।

ওইদিন অনুষ্ঠিত পরীক্ষার প্রশ্নপত্রের সঙ্গে মেসেঞ্জারে আসা ৭২টি প্রশ্ন ও উত্তরের হুবহু মিল পাওয়া যায়।

গণমাধ্যমে প্রশ্নপত্র ফাঁসের খবর প্রকাশের পর শুক্রবার রাতেই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদকে প্রধান করে তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করে।

সেই তদন্ত কমিটির প্রতিবেদন সোমবার সকালে দেওয়ার কথা থাকলেও দেওয়া হয়নি।

এদিকে অনুষ্ঠিত ওই পরীক্ষার ফল মঙ্গলবার দেওয়া হবে বলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ শাখা থেকে সোমবার দুপুরে মেইল পাঠানো হয়। তবে এর কিছুক্ষণ পর আবার মেইল পাঠিয়ে জানানো হয় ‘ঘ’ ইউনিটের ফলাফল এই মুহূর্তে প্রকাশ করা হচ্ছে না।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ শাখা থেকে ফল প্রকাশ সংক্রান্ত যে মেইল পাঠানো হয়েছে তা ভুলক্রমে গেছে বলেও জানানো হয়।

size-218*80

size-218*80

size-218*80

size-218*80