ঢাকা, বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২০, ২০২০

শিরোনামঃ

size-218*80

size-218*80

size-218*80

ইবিতে প্রতি আসনে লড়বে ২১ ভর্তিচ্ছু

ইবিতে প্রতি আসনে লড়বে ২১ ভর্তিচ্ছু

স্টাফ রিপোর্টার : ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি আবেদন প্রক্রিয়ার নির্ধারিত সময় শেষ হয়েছে।

এ বছর ৩৩ টি বিভাগে ২ হাজার ২৭৫ আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ৪৮ হাজার ৭১৯টি। পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে লড়বে ২১ জন ভর্তিচ্ছু।

আবেদন প্রক্রিয়া শেষে শনিবার বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এসএম আব্দুল লতিফ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, ২০১৬-১৭ শিক্ষাবর্ষে ৪৩ জন এবং ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ৩৮ জন শিক্ষার্থী প্রতি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষায় অংশ নেয়। বিগত বছরের তুলনায় এবছর আসন প্রতি আবেদন সংখ্যা প্রায় অর্ধেকে নেমে এসেছে।

তবে কর্তৃপক্ষের দাবি, এবছর ভর্তি পরীক্ষা ৮ টি ইউনিটের পরিবর্তে ইউনিট কমিয়ে ৪ টি করায় আবেদন ফরমের সংখ্যা কমে গেছে।

রেজিস্ট্রার অফিস সূত্রে জানা গেছে, গত ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ১২ অক্টোবর রাত ১২টা পর্যন্ত ভর্তি আবেদন প্রক্রিয়া চলে। এতে ৪টি ইউনিটের অধীনে ৩৩টি বিভাগে ৪৮ হাজার ৭১৯ জন ভর্তিচ্ছু আবেদন করে।

বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সেন্টারের দেয়া তথ্য মতে, এ বছর ধর্মতত্ত্ব অনুষদভুক্ত ‘এ’ ইউনিটে ২৪০ আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ১ হাজার ৯৯৬

মানবিক ও সমাজবিজ্ঞান এবং আইন ও শরীয়াহ অনুষদভুক্ত ‘বি’ ইউনিটে ১ হাজার ৩৫টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ২১ হাজার ২০৮ টি।

ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনটে ৪৫০ আসনের বিপরীতে আবেদন করেছে ৭ হাজার ১৪৭ জন শিক্ষার্থী।

এছাড়া, ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটে ৫৫০ আসনের বিপরীতে ভর্তি আবেদন ফরম উত্তোলন করেছে ১৮ হাজার ৩৬৮ জন ভর্তিচ্ছু।

প্রসঙ্গত, ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ৪ থেকে ৭ নভেম্বর পর্যন্ত।

size-218*80

size-218*80

size-218*80

size-218*80