ঢাকা, মঙ্গলবার, ফেব্রুয়ারী ২৫, ২০২০

শিরোনামঃ

size-218*80

size-218*80

size-218*80

জাতীয়করণের তথ্য চেয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়

জাতীয়করণের তথ্য চেয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়

স্টাফ রিপোর্টার: প্রাথমিকের জাতীয়করণের হালনাগাদ সকল তথ্য চেয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়। এ সংক্রান্ত একটি চিঠি ফেব্রুয়ারি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিবের কাছে পাঠানো হয়েছে গত ২০ মে ।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক-৭ ওয়াহিদা মুসাররত অনীতা স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, ইতোপূর্বে ঘোষিত ২৬ হাজার ১৯৩টি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণে বিষয়ে হালনাগাদ তথ্য চাওয়া হয়েছে ।

এ ছাড়া তালিকা বর্হিভূত বিদ্যালয়সমূহ জাতীয়করণের অনুরোধ সম্বলিত ডিও/ আবেদনসমূহের বিষয়ে গৃহীত কার্যক্রম সংক্রান্ত একটি স্বয়ংসম্পূর্ণ সার-সংক্ষেপ অথবা পত্র প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠাতে বলা হয়েছে ।

দেশের প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করা হলেও তৃতীয় ধাপে জাতীয়করণ হওয়া সকল শিক্ষক এখনও বেতন ভাতা পাচ্ছে না। এছাড়া এখনও অনেক স্কুল জাতীয়করণ  হয়নি। গতমাসে এ নিয়ে আন্দোলনও করেছে বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা।

প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী,

  • বাংলাদেশে মোট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সংখ্যা৬৩ হাজার ৬০১, সরকারি প্রাথমিক বিদ্যালয় ৩৭,৬৭২ টি, বিদ্যালয়বিহীন এলাকায় নতুন সরকারি প্রাথমিক বিদ্যালয়  ৬৩৪টি, নতুন জাতীয়রণকৃত সরকারি প্রাথমিক বিদ্যালয় ২৫,২৪০ টি, পরীক্ষণ বিদ্যালয়= ৫৫

    মোট সরকারি শিক্ষকের সংখ্যা ৩ লক্ষ ২২ হাজার ৭৬৬ জন, প্রাথমিক বিদ্যালয়ের মোট ছাত্র/ছাত্রীর   

     সংখ্যা  ২ কোটি ১৯ লক্ষ ৩২ হাজার ৬৩৮ জন।

size-218*80

size-218*80

size-218*80

size-218*80