ঢাকা, মঙ্গলবার, সেপ্টেম্বর ২২, ২০২০

শিরোনামঃ

অবশেষে ভর্তি বিজ্ঞপ্তি সংশোধন

অবশেষে ভর্তি বিজ্ঞপ্তি সংশোধন

সরকারি প্রজ্ঞাপনে ২০১৮ সালের ষষ্ঠ শ্রেণি শিক্ষার্থী ভর্তিতে বয়স নির্ধারিত করায় সারা দেশের ন্যায় শেরপুরের শ্রীবরদীতেও শিক্ষার্থী সংকটের আশংকায় ছিল উপজেলার ৫৩টি শিক্ষা প্রতিষ্ঠান (নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক ও মাদরাসা)।

কিন্তু গতকাল (১৩ ডিসেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে সংশোধিত প্রজ্ঞাপনে স্বস্থি ফিরেছে শিক্ষার্থী,অভিভাবক ও প্রতিষ্ঠান প্রধানদের মাঝে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, এবার (২০১৮) সালে উপজেলার ৫৩টি (নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক ও মাদরাসা) শিক্ষা প্রতিষ্ঠান থেকে ষষ্ঠ শ্রেণিতে শিক্ষার্থী চাহিদা দেওয়া হয়েছে ৭ হাজার।

এ ব্যাপারে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা অরুণা রায় বলেন, ২০১৭ সালের প্রাথমিক ও ইবতেদায়ী সমাপণী পরীক্ষায় ৫ হাজার ৭শত ৮২ জন শিক্ষার্থী পরীক্ষা দিয়েছে।

এর মধ্যে যে সমস্ত শিক্ষার্থী পাস করবে তাদের কারোও বয়স ১১+ বছর হবে না, হবে ৯+ কিংবা ১০+ বছর।

উল্লেখ্য, সরকারি প্রজ্ঞাপন অনুযায়ী ২০১৮ শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তিতে প্রথম শ্রেণিতে ৬+ বছর বয়স নির্ধারিত করায় সে অনুযায়ী ষষ্ঠ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তিতে বয়স হওয়ার কথা ১১+ বছর কিন্তু এবার (২০১৭) প্রাথমিক ও ইবতেদায়ী সমাপণী পরীক্ষা দেওয়া শিক্ষার্থীদের বয়স কারোও ১১+ বছর হবে না।

সে হিসেবে ২০১৭ সালে প্রাথমিক ও ইবতেদায়ী সমাপণী পরীক্ষায় নতুন পাসকৃত কোন শিক্ষার্থীই ষষ্ঠ শ্রেণিতে ভর্তি হতে পারত না। একারণে তাদের জীবন থেকে এক বছর হারিয়ে যাওয়ার আংশকায় ছিল।

দুশ্চিন্তায় ছিল অভিভাবক ও সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানগুলো। সংশোধিত প্রজ্ঞাপনে সে শংকার অবসান হলো।